মাধ্যমিক স্কুল পর্যায়ের শিক্ষা সংক্রান্ত খবর, গবেষণা ও বিনোদন ভিত্তিক ব্লগ
This blog is about news, research, and entertainment on secondary level education in Bangladesh.
Anandapatra
যে ১০০টি গল্পের বই মাধ্যমিক স্কুল ছেড়ে যাওয়ার পূর্বেই শেষ করা উচিত
Get link
Facebook
Twitter
Pinterest
Email
Other Apps
মাধ্যমিক স্কুল ত্যাগের পূর্বেই যে ১০০টি বই ছাত্রছাত্রীদের পড়া উচিত বলে মনে করেন তাদের শিক্ষকরা (যুক্তরাজ্যের TES অনলাইনে প্রকাশিত)
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএড প্রশ্নপত্র Bangladesh Open University Question Paper বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএড প্রশ্নপত্র - ১ম সিমেস্টার ২০১৭ Bangladesh Open University Question Paper - 1st Semester 2017 বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএড প্রশ্নপত্র - ১ম সিমেস্টার ২০১৮ Bangladesh Open University Question Paper - 1st Semester 2018 বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএড প্রশ্নপত্র - ২য় সিমেস্টার ২০১ ৮ Bangladesh Open University Question Paper - 2nd Semester 2018 বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএড প্রশ্নপত্র - ২য় সিমেস্টার ২০১৯ Bangladesh Open University Question Paper - 2nd Semester 2019
শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের প্রায়ই পাঠটীকার প্রয়োজনীয়তা দেখা দেয়। আর বিএড অধ্যয়রত শিক্ষকদের অনেক সময় পাঠটীকার নমুনা সংগ্রহ করতে অনেক ঝক্কিঝামেলা পোহাতে হয়। এই জন্য প্রয়োজনে যাতে হাতের কাছে থাকা নমুনা দেখে দ্রুত একটি ধারনা পাওয়া যায় সে জন্য এখানে একটি নমুনা পাঠটীকা দেয়া হল। পিডিএফ ফাইলটি খুলতে নিচের লিঙ্কে ক্লিক করুন। নমুনা পাঠটীকা Lesson Plans are important for teachers in the edcucational institutions. Teachers stduying Bed sometimes find it hard to get a sample copy of a lesson plan. A smaple lesson has been given here so that teachers can take a look to get ready their own lesson plans. Please Click the link below.: Sample Lesson Plan - English বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পাঠটীকার কাভার পেজগুলো নিচে লিঙ্ক থেকে ডাউনলোড করে নাম ও অন্যান্য তথ্য পরিবর্তন করে ব্যবহার করতে পারবেন পাঠটিকা-১ পাঠটিকা-2 নির্ধারিত কাজ-১ নির্ধারিত কাজ-2 English Cover Page for Lesson Plan & Assignment Lesson Plan Assignment-1 জাতীয় বিশ্ববিদ্যালয়ের কাভার পেজ নিচের লিঙ্ক থ
বেশি দিন আগের কথা নয়, শিক্ষকতা করব না বলে ঠিক করেছিলাম। তবে এখন আমার চোখ খুলে গেছে-বুঝতে পেরেছি নেতৃত্ব কী জিনিস। পার্থক্যটা আসলে প্রধান শিক্ষকদের মধ্যে। আগের জনের অধীন কাজ করতে গিয়ে আমার মনে হয়েছিল, আমি এমন একটা জায়গায় আটকে গেছি যে আমার আর করার মতো কিছু নাই। দিন শেষে বাড়ি ফিরতে হতো উদ্বেগ ও উৎকন্ঠা নিয়ে। স্কুলে আমরা প্রচন্ড চাপের মধ্যে থাকতাম যাতে করে বাচ্চাদের প্রত্যাশিত পর্যায়ে নিয়ে যাওয়া যায়, যেন বোঝা যায় যে স্কুলটার উন্নতি হচ্ছে। স্কুলের লিডারশিপ টিমের সদস্য হওয়ায় প্রধান শিক্ষক চাইতেন আমি যেন অন্যদের সাথে দুরত্ব বজায় রাখি, আর এভাবে আমি আমার সহকর্মীদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লাম। ব্যাপারটা আরও খারাপ হল যখন দেখলাম একজন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী বার বার আমাকে শারীরিকভাবে আঘাতের লক্ষ্যবস্তুতে পরিণত করে। একদিন আমাকে মাথায় আঘাত নিয়ে হাসপাতলে ভর্তি হতে হল এবং মনে হল যেন নাকটা ভেঙ্গে গেছে। আশা করেছিলাম প্রধান শিক্ষক আমাকে সহযোগীতা দেবেন। পরদিন কাজে ফিরে আবিস্কার করলাম ঐ ছাত্রটির বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয় নি। আমি বোঝাতে চাইলাম যে আমাদের সুরক্ষা প্রয়োজন। জবাবে আমাকে
Comments
Post a Comment